পৃথিবীর সবচেয়ে সুন্দর মসজিদ লিস্ট।List of the most beautiful mosques in the world

 

পৃথিবীর সবচেয়ে সুন্দর মসজিদ লিস্ট।List of the most beautiful mosques in the world। 2021

 

আজ আপনাদেরকে জানাবো পৃথিবীর সবচেয়ে সুন্দর ও তাক লাগানো দশটি মসজিদ সম্পর্কে । যে মসজিদ গুলো দেখলে আপনার প্রাণ জুড়িয়ে যাবে ।

ইসলামি শাসনব্যবস্থা যতদূরেই গেছে সেখানে আবিষ্কার করা হয়েছে মসজিদ। প্রায় ১৩০০ বছর এশিয়া আফ্রিকা ও ইউরোপকে গুরুত্বপূর্ণ অনেক অঞ্চল ছিল ইসলামী ছায়ায় । সেই সময়ে নির্মিত হয় অসংখ্য সুন্দর সুন্দর মসজিদ।  বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা সুন্দর 10 টি মসজিদ এর অজানা তথ্য নিয়ে আমাদের আজকের এই আয়োজন ।



তাজুল মসজিদ ভারত




তাজুল মসজিদ ভারত । বিশ্বের সবচেয়ে সুন্দর মসজিদের তালিকা করা হবে আর তাজুল মসজিদ থাকবে না তা কি হয়। মসজিদের অন্তর হচ্ছে মসজিদের মুকুট ।  এটি মোঘল আমলে নির্মাণ করা হয় ।  মোঘল আমলের নানা নিদর্শন এই মসজিদের কাজের মধ্যে পাওয়া যায় । মসজিদ টি  ইসলাম শিক্ষার জন্য ব্যবহার করা হয়।  এশিয়ার মধ্যে সবচেয়ে সুন্দর মসজিদ এটি

ফয়সাল মসজিদ পাকিস্তান


ফয়সাল মসজিদ পাকিস্তান ।পাকিস্তানের মধ্যে সবচেয়ে বড় মসজিদ এটি । আয়তনে পৃথিবীর সব মসজিদের মধ্যে চতুর্থ । তবে ১৯৮৩ থেকে  ১৯৮৬ সাল পর্যন্ত এই মসজিদটি পৃথিবীর সবচেয়ে বড় মসজিদ হিসেবে খ্যাত ছিল । প্রতিবছর অনেক পর্যটক পাকিস্তানে মসজিদের কাছে থেকে এক নজর দেখার জন্য ।

কল শরীফ মসজিদ রাশিয়া


কল শরীফ মসজিদ রাশিয়া ।এই মসজিদটি দেখে কেউ ভাবতেই পারবেন এটির অবস্থান রাশিয়ায়।  এমনকি রাশিয়াতে এত বেশি পরিমাণ মুসলমান বাস করে এটা অনেকের অজানা । এই মসজিদটির আসিয়ানের সমগ্র ইউরোপের সবচেয়ে বড় মসজিদ । এখানে ৬০০০  মুসল্লী একসাথে নামাজ আদায় করতে পারে এই মসজিদ । নির্মাণের পেছনে রয়েছে এক রক্ত ইতিহাস । ১৬০০  শতাব্দীতে এই মসজিদ তৈরি করা হয়। এই কারণে ১৫৫২  সালে মসজিদে দায়িত্বরত এবং ছাত্র নিহত হয় রাশিয়ার আক্রমণ । তারা মসজিদের অনেক ক্ষয়ক্ষতি করে।  পরবর্তীতে ১৯৯৬ সালের দিকে পুনরায় তৈরি করা হয়।  উপর থেকে দেখলে মনে হয় এ যেন এক স্বর্গীয় উদ্যান ।


ক্রিস্টাল মসজিদ মালয়েশিয়া


সক্রিস্টাল মসজিদ মালয়েশিয়া । এই মসজিদটি মালয়েশিয়াতে অবস্থিত।  এর কাঠামো স্টিল গ্লাস ও ক্রিস্টালে তৈরি।  ২০০৬ থেকে ২০০৮  পর্যন্ত এটি মালয়েশিয়ার ওয়ান ম্যান দ্বীপে ইস্তাম্বুল হেরিটেজ পার্ক এর তৈরি করা হয়।  এখানে প্রায় ২০০০ মুসল্লি একসাথে নামাজ আদায় করতে পারেন । এটি ৮ ফেব্রুয়ারি সবার জন্য খুলে দেয়া হয় ।


 সুলতান আহমেদ মসজিদ তুরস্ক


সুলতান আহমেদ মসজিদ তুরস্ক । এটি একটি ঐতিহাসিক মসজিদ। মসজিদের অভ্যন্তরীণ দেয়ালে নীল রংয়ের টাইলস সজ্জিত বলে এই মসজিদটি নাম নীল মসজিদ পরিচিত ।  ১৬১৬ সালের মধ্যে অটোম্যান সাম্রাজ্যের সুলতান আহমেদ নির্মাণ করেন । মসজিদ কমপ্লেক্স  মাদ্রাসা একটি পান্থনিবাস এবং প্রতিষ্ঠাতা সমাধি অবস্থিত।  যদিও বর্তমানে এটি মসজিদ হিসেবে ব্যবহৃত হয় তথাপি অন্যতম পর্যটন আকর্ষণ ।

গ্র্যান্ড মসজিদুল ডিজনি মালি


গ্র্যান্ড মসজিদুল ডিজনি মালি ।  আফ্রিকার দেশ মালিতে গ্র্যান্ড মসজিদ শুধু সৌন্দর্যের জন্য নয় নির্মাণশৈলীর জন্য সারা বিশ্বের বিখ্যাত । এই মসজিদটি সম্পূর্ণ মাটির তৈরি । এটি মূলত ১২০০০ থেকে ১৩০০০ মধ্যে আবিষ্কার করা হয়েছিল । কে বা কারা তৈরি করেছিল মসজিদ নিয়ে মতবিরোধ আছে।  আর অবাক করার বিষয় হচ্ছে স্থানীয় মানুষদের কেউই মসজিদের অস্তিত্বের কথা দীর্ঘদিন জানতে পারিনি । অবশেষ ১৮২৮ সালের দিকে এই মসজিদের অভিনেত্রী একবার মালাকার ভ্রমণে আসেন এবং অনিন্দ্য সুন্দর মসজিদ দেখতে পেয়ে তার ভ্রমণকারী মসজিদ সম্পর্কে লিখেন ।  তিনি বলেন মসজিদ অনেকদিন পরিত্যক্ত অবস্থায় পড়েছিল অনুষ্ঠিত হয়েছে । পরবর্তীতে ১৯৬০ সালে মসজিদের সংস্কার করা হয় । ১৯৮৮ সালে এটিকে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে অন্তর্ভুক্ত করেন


আল মসজিদুল হারাম সৌদি আরব


আল মসজিদুল হারাম সৌদি আরব । বিশ্বের সর্ববৃহৎ এবং প্রধান মসজিদ হচ্ছে মসজিদুল হারাম। ৬৩১ সালে স্থাপিত মসজিদে সৌদি আরবের মক্কা নগরীতে অবস্থিত । মসজিদটি পবিত্র কাবা ঘরের চারপাশে বেষ্টিত । ৮২.2 একর আয়তনের মসজিদ ধারণক্ষমতা প্রায় ২০ লক্ষ ।এখানে সর্ব মোট নয়টি মিনার রয়েছে কাবা ঘরের দিকে নির্দেশ করো যেকোনো প্রান্ত থেকে নামাজ আদায় করা হয় । ২০০৭ সালে বাদশা আবদুল্লাহ বিন আবদুল আজিজ মসজিদের আয়তন বাড়ানোর কাজ শুরু করেছিলেন যা ২০২০ সালে শেষ  হয়েছে।

শেখ জায়েদ মসজিদ আরব আমিরাত


শেখ জায়েদ মসজিদ আরব আমিরাত।  সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অবস্থিত । এখানে একসাথে ৪০০০০ মানুষ নামাজ আদায় করতে পারে।  এখানে মহিলাদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা রয়েছে।  মসজিদের চারকোনা চারমিনার আছে । সংযুক্ত আরব আমিরাতের শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান এই মসজিদ নির্মাণের উদ্যোগ নেন।  মসজিদটিতে ৮২ তন t১০০০  অধিক কলা ও ২৪  ক্যারেট সোনা দিয়ে বানানো ঝাড়বাতি রয়েছে । এছাড়াও পৃথিবীর সবচেয়ে বড় হাতে তৈরি কার্পেট দিয়ে সাজানো হয়েছে মসজিদ টি ।  চারপাশে পানি পুরি ঘেরা হয়েছে যা মসজিদের সৌন্দর্যকে বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ ।

মসজিদুল নববী সৌদি আরব  


মসজিদুল নববী সৌদি আরব  । মসজিদে নববীতে অনেকেই চিনে রসুল মসজিদ নামে । এই মসজিদের প্রতিষ্ঠাতা ছিলেন মুসলমানদের শেষ নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম । এই মসজিদটি খুবই গুরুত্বপূর্ণ একটি স্থান।  কারণ এখানেই শেষ নবীকে সমাহিত করা হয়েছে । ১৮৩৭ সালে  মসজিদে প্রথম সবুজ রং ব্যবহার করা হয়েছে ।

 সুলতান ওমর আলী সাইফুদ্দিন মসজিদ ব্রুনাই



 সুলতান ওমর আলী সাইফুদ্দিন মসজিদ ব্রুনাই ।  ওমর আলী সাইফুদ্দিন নিঃসন্দেহে বিশ্বের সবচেয়ে সুন্দর মসজিদ।  এই মসজিদ রাজকীয় মসজিদ হিসেবে প্রসিদ্ধি।  এই মসজিদের অপরূপ নয়নাভিরাম সৌন্দর্য দেখে যে কেউ মুগ্ধ  হবে  । ১৯৫৮  সালে মসজিদটির নির্মান কাজ শেষ হয়  । প্রাচীন ঐতিহ্যের সাথে আধুনিকতার ছোঁয়ায় দারুন ভাবে সাজানো হয়েছে মসজিদটিকে ।




পৃথিবীর সবচেয়ে সুন্দর ১০টি মসজিদ লিস্ট ।


  •     সুলতান ওমর আলী সাইফুদ্দিন মসজিদ ব্রুনাই
  •      
  •     মসজিদুল নববী সৌদি আরব
  •      
  •     শেখ জায়েদ মসজিদ আরব আমিরাত
  •      
  •     আল মসজিদুল হারাম সৌদি আরব
  •      
  •     গ্র্যান্ড মসজিদুল ডিজনি মালি
  •      
  •      সুলতান আহমেদ মসজিদ তুরস্ক
  •      
  •     ক্রিস্টাল মসজিদ মালয়েশিয়া
  •      
  •      কল শরীফ মসজিদ রাশিয়া
  •      
  •      ফয়সাল মসজিদ পাকিস্তা
  •       তাজুল মসজিদ ভারত

 
 

Post a Comment

নবীনতর পূর্বতন