পৃথিবীর সবচেয়ে বড় গাছ .Prithibite Sob Cheye Boro Gach list.Biggest tree in Eart.

পৃথিবীর সবচেয়ে বড় গাছ .Prithibite Sob Cheye Boro Gacher list.Biggest tree in Eart.



আমাদের মধ্যে সবাই পৃথিবীতে বহু ধরনের গাছ দেখেছি । তবে আপনি কোনদিন ভেবে দেখেছেন যে আমাদের পৃথিবীতে এমন কিছু কাজ রয়েছে । যেগুলো এতই বড় যে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে তাদের নাম জড়িত রয়েছে । তাহলে চলুন  আজকে পৃথিবীর সবচেয়ে বড় পাঁচটি গাছের ব্যাপারে  জানি । যেগুলিকে দেখে আপনার বিশ্বাস হয়ে যাবে যে প্রকৃতির চেয়ে বড় আর কেউ নেই ।


গ্রেট বেনিয়ান ট্রি



আপনাদের জানার জন্য বলে দিই যে পৃথিবীর সবচেয়ে বড় গাছ টি  হয়েছে একটা বটগাছ । যেটি আর কথাও নয় বরং ভারতের কলকাতায় অবস্থিত। অবাক বিষয় এটা যে কলকাতার আচার্য জগদীশচন্দ্র বোস বোটানিক্যাল গার্ডেনের শতশত নয় বরং পুরো 1 লক্ষ 44 হাজার বর্গমিটার জায়গা জুড়ে বিস্তৃত ।এমনিতে বটগাছটি ছাড়াও আরও অনেক ধরনের গাছ  রয়েছে।তবে দেশ-বিদেশের পর্যটকদের জন্য এ গাছ টি আকর্ষণের মূল কারণ ।  দূর দূর থেকে মানুষ গাছ টি দেখতে ছুটে আসে । 100 হেক্টর জায়গা জুড়ে বিস্তৃত গাছটি ।এ গাছটি  গিনিস বুক ওয়ার্ল্ড রেকর্ড নাম রয়েছে । যারা এই গাছটি  কে দেখে অবাক হয়ে যায় । সাধারণত বটগাছ জলের সন্ধানে তাদের মুলগুলো আগে  আগে  চলে পানির  খোঁজে । । পারে সে গাছ একটা নতুন গাছে পরিণত হয়  আর এটাই কারণ এ গাছ টি আজকে ২৮০০ এর বেশি শাখা প্রশাখা রয়েছে ।



হাইপেরিয়ন ট্রি



হাইপেরিয়ন ট্রি   25 আগস্ট 2006 সালে  আনুসন্ধান করা হয়েছিল , রেড উড ন্যাশনাল পার্কে অবস্থিত । মনে হয় আজ থেকে প্রায় ৮০০ বছর পুরনো । আপনি জেনে অবাক হবেন এই গাছটি লম্বা হচ্ছে প্রায় ৩৮০ফিট বা হচ্ছে ১১৫  মিটার । যেটি আমেরিকা স্ট্যাচু অব লিবার্টি সাড়ে  এর চেয়েও অনেক বেশী হতে পারতো । কিন্তু কাঠঠোকরা পাখি গাছের উপরে পোকা লেগে যাওয়ার জন্য কাজটি বৃদ্ধি সীমিত হয়ে যায়।


জেনারেল শেরম্যান ট্রি



জেনারেল শেরম্যান এ গাছটি পৃথিবীর সবচেয়ে বড় চিকু গাছ যেটা ক্যালিফোর্নিয়ার ন্যাশনাল পার্কে অবস্থিত । আপনারদের বলে রাখা ভালো এর আয়তন হচ্ছে ১৫০০ কিউবিক মিটার  উচ্চতায় হচ্ছে ২৩৪ ফিট । ১৯৮৪  সালের  জেমস নামক এক ব্যক্তির প্রথমবার খোঁজ করেছিলেন তার চেয়ে বড় অধিকারী জেনারেল শেরম্যান সাথে কাজ করেছিলেন ।এই জন্যই তিনি এই গাছটির নাম ও সেরকম দেন । গাছ টির বয়স ২৭০০ বছর  পুরনো  । দিল্লির কুতুবমিনার এর চেয়েও অনেক  উঁচু ।


আর বল টেলটিউব



আর বল টেলটিউব এ গাছটি মেক্সিকো উপসাগর শহরে অবস্থিত ।এখানকার শহরটির নাম এই গাছটির নাম অনুসারে করা হয়েছে।  গাছটি প্রায় ২৪ বছর পুরনো । গাছের কান্ড  পৃথিবীর সবচেয়ে বড় গাছের কান্ড হিসেবে মানা হয়। সেটি হচ্ছে প্রায় ১১ দশমিক ৬০ মিটার ফিট লম্বা। এমনিতে কাজটির লম্বায় বেশী না। অনেক মানুষ তো মনে করত গাছটির ভেতরে আর অনেক গাছ রয়েছে ।তবে পরে পরীক্ষা নিরীক্ষা করে জানা যায় যে এটি শুধুমাত্র একটি গাছ । তবে বর্তমানে এই গাছটির অবস্থা অনেক খারাপ । জলবায়ু পরিবর্তন ও জলের অভাবে কাজটি ধীরে ধীরে মারা যাচ্ছে ।


লস্ট মনার্চ



লস্ট মনার্চ গাছটি হচ্ছে নর্থ ক্যালিফোর্নিয়ার জঙ্গলে অবস্থিত । ১১ মার্চ ১৯৯৮  সালে  মাইকেল ও ক্লার্ক এর প্রথম পৌঁছেছিলেন।চড়াই হচ্ছে গাছচটি ২৬ ফুট লম্বা হচ্ছে প্রায় ৩২০ ফিট। যেটা আমেরিকা স্ট্যাচু অফ লিবার্টির চেয়েও অনেক উঁচু। জঙ্গলের মাঝে অবস্থিত হওয়ার জন্য একটি সাধারণ মানুষের চেয়ে অনেক দূরে রয়েছে ।এই গাছটিকে পৃথিবীর দ্বিতীয় সবচেয়ে উঁচু গাছ বলা হয় ।



Post a Comment

নবীনতর পূর্বতন